‘আইন লঙ্ঘন করে প্রকাশিত হচ্ছে দৈনিক সিলেটের ডাক’ : প্রকাশিত সংবাদের প্রতিবাদে যা বললেন সিলেটের ডাক কর্তৃপক্ষ

Published: 2017-12-06 04:19:14

NewsMirror24.com

গত ২ ডিসেম্বর ২০১৭ তারিখে ‘আইন লঙ্ঘন করে প্রকাশিত হচ্ছে দৈনিক সিলেটের ডাক’ শিরোনামে প্রকাশিত একটি সংবাদ প্রকাশিত হয় দৈনিক সবুজ সিলেটের প্রথম পাতায় এবং বিভিন্ন অনলাইন নিউজ পোর্টালে । ৪ ডিসেম্বর উক্ত সংবাদের প্রতিবাদ ও আইনী ব্যাখ্যা সম্বলিত সিলেটের ডাক এর নির্বাহী সম্পাদক আবদুল হামিদ স্বাক্ষরিত একটি পত্র সবুজ সিলেটের সম্পাদক ও প্রকাশকের বরাবরে প্রেরণ করা হয়। উক্ত প্রতিবাদলিপিতে উল্লেখিত বিষয়ে প্রতিবেদকের বক্তব্যসহ সিলেটের ডাক কর্তৃপক্ষের প্রেরিত পত্র হুবহু প্রকাশ করা হলো।

প্রতিবেদকের বক্তব্য- সিলেটের ডাক কর্তৃপক্ষের প্রতিবাদলিপিতে উল্লেখ করা হয়, গত ১৯ নভেম্বর জনাব রাগীব আলী সিলেটের জেলা ম্যাজিস্ট্রেট বরাবরে পত্রিকা প্রকাশের অনুমতি চেয়ে আবেদন করেন কিন্তু সেই আবেদনের সুরাহা ব্যতিরেকে তিনি নতুন করে রীট আবেদন করেন। ইতোপূর্বে তিনি প্রেস আপীল বোর্ডে দায়ের করা দরখাস্ত ও আপীল বিষয়ে প্রকৃত সত্য এবং মহামান্য হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চে দুইবার তার রীট আবেদন খারিজ সংক্রান্ত ও তৃতীয় দফায় মহামান্য হাইকোর্টের নিয়মিত বেঞ্চে রীট আবেদনটি ‘আউট অব লিস্ট’ হয়। এ সকল তথ্য মহামান্য হাইকোর্ট বিভাগকে অবহিত না করে তথ্য গোপন করেন, যা বেআইনী।
এছাড়া প্রতিবাদলিপিতে সিলেটের ডাক কর্তৃপক্ষ যে সকল আইনী ব্যাখ্যা দিয়েছেন তা স্ব-ব্যাখ্যাত ও মনগড়া বলে প্রতীয়মান হয়। ছাপাখানা ও প্রকাশনা (ঘোষণা ও নিবন্ধিকরণ) আইন, ১৯৭৩ এর ২নং ধারার (ঞ) উপধারায় ‘প্রেস’ (ট) উপধারায় ‘মুদ্রাকর’ ও (ঠ) উপধারায় ‘ছাপাখানা’ ইত্যাদির আইনগত সংজ্ঞা প্রদান করা হয়েছে যা সংশ্লিষ্ট আইনের ৪(২) ধারার সাথে আদৌ সামঞ্জস্যপূর্ণ নয়, বরং পরিপন্থী। সিলেটের ডাক কর্তৃপক্ষের প্রতিবাদলিপিতে মনগড়া ব্যাখ্যা অযৌক্তিক ও বেআইনী।
উক্ত আইনের ৯(৩) ক ও খ ধারার বক্তব্য অত্যন্ত সুস্পষ্ট যা কেউ নিজের স্বার্থে কোনোভাবে মনগড়া অপব্যাখ্যা দেওয়ার সুযোগ নাই। আইনজীবীর সার্টিফিকেট ফ্যাক্সের মাধ্যমে পাঠালে তা বিশ্বাসযোগ্য বা বিশ্বাস করা বাধ্যতামূলক মর্মে কোনো সিদ্ধান্ত উচ্চ আদালত প্রদান করেন নি বলে অনুসন্ধানে জানা যায়।

সিলেটের ডাকের নির্বাহী সম্পাদক স্বাক্ষরিত প্রেরিত প্রতিবাদলিপিতে প্রতীয়মান হয় যে, জেলা প্রশাসক সিলেটের বিগত ১৫.০৬.২০১৭ ইং তারিখের তর্কিত আদেশের বিরুদ্ধে জনাব রাগীব আলী প্রেস আপীল বোর্ডে আপীল করেন কিন্তু উক্ত আপীল পরবর্তীকালে মঞ্জুর বা নামঞ্জুর হয়েছে কিনা বা তা বিবেচনাধীন আছে কিনা তা উদ্দেশ্যমূলকভাবে উল্লেখিত প্রতিবাদলিপিতে উল্লেখ করেন নি।

প্রতিবাদলিপিতে মহামান্য হাইকোর্ট বিভাগ প্রদত্ত স্থগিত সংক্রান্ত সুনির্দিষ্ট আদেশটি অবগত করেন নি এবং উক্ত আদেশের অনুলিপিটিও সংযুক্ত করেন নি।

সংশ্লিষ্ট প্রতিবাদলিপিতে তা সুস্পষ্টভাবে প্রতীয়মান হয় যে, কাষ্টঘরে সিলেটের ডাকের প্রিন্টিং মেশিন বা ছাপাখানা বিদ্যমান এবং তা মধুবন সুপার মার্কেট অবস্থিত নয়। সিলেটের ডাকের প্রেরিত প্রতিবাদলিপির এতদসংক্রান্ত মনগড়া বক্তব্য ও ব্যাখ্যা ইত্যাদি সংশ্লিষ্ট আইনের ২ ধারায় প্রদত্ত সংজ্ঞার সাথে অসামঞ্জস্যপূর্ণ।

সিলেটের ডাকের নির্বাহী সম্পাদকের প্রদত্ত বক্তব্যে উল্লেখিত, কাষ্টঘরের (নামবিহীন) ছাপাখানা সরকারের সংশ্লিষ্ট বিভাগের অনুমোদনবিহীন ও বেআইনী হওয়ায় আইনের ধারানুযায়ী প্রকৃত মালিক কর্তৃক নতুনকরে ঘোষণা ‘ফরম-ক’ প্রদান করা বাধ্যতামূলক।

মধুবন মার্কেটে রাবেয়া অফসেট প্রিন্টার্স নামে যে প্রতিষ্ঠানটির কথা সিলেটের ডাকের প্রিন্টার্স লাইনে উল্লেখ করা হয়েছে বাস্তবে কোনো ছাপাখানা নেই মর্মে সিলেটের ডাকের প্রেরিত প্রতিবাদলিপিতে উল্লেখ করেছেন। প্রকৃতপক্ষে রাবেয়া অফসেট প্রেসের স্বত্বাধিকারী হিসেবে ছিলেন মরহুমা রাবেয়া খাতুন চৌধুরী। তিনি কয়েক বছর আগে পরলোকগমন করেন। ১৯৭৩ সনের ছাপাখানা ও প্রকাশনা আইনের ৪(২) ধারানুযায়ী ছাপাখানার সংরক্ষকের পরিবর্তন হইলে পুন: নতুনভাবে ঘোষণা প্রদান (নির্ধারিত ফরমে) অত্যাবশ্যক। তাছাড়া কাল্পনিক অস্তিত্বহীন ছাপাখানার ঘোষনাপত্র নেওয়া অবাস্তব, আইন পরিপন্থী ও আইনের বরখেলাপ।

সিলেটের ডাক কর্তৃপক্ষের হুবহু বক্তব্য- বিগত ০২ ডিসেম্বর ২০১৭ ইংরেজী তারিখ ‘আইন লঙ্গন করে প্রকাশিত হচ্ছে দৈনিক সিলেটের ডাক’ শিরোনামে প্রকাশিত সংবাদের প্রতিবাদ ও আইনী ব্যাখ্যা।

প্রথমত : দৈনিক সিলেটের ডাক পত্রিকাটি একটি ঐহিত্যবাহী প্রাচীন পত্রিকা। পত্রিকাটি Declaration প্রাপ্তির পরপরই নিরবচ্ছিন্নভাবে দীর্ঘ ৩২ বৎসর যাবত প্রকাশিত হচ্ছে : সুতরাং এ ক্ষেত্রে Section (9) 3 of the Printing Presses and Publication (Deceleration and Registration) Act 1973 প্রযোজ্য নয়। তাই সংবাদের আইনের ভুল ব্যাখ্যা প্রদান করা হয়েছে।

দ্বিতীয়ত : আইনজীবীর সার্টিফিকেট এর উপর ভিত্তি করে পত্রিকা প্রকাশের যে অভিযোগ আনা হয়েছে তা উক্ত পত্রিকাটির রির্পোটারের Lawyer Certificate সংক্রান্তে নিছক অজ্ঞতা ছাড়া কিছু নয়। সুপ্রীম কোর্ট এর আপীল বিভাগঃ Chairman Kushtia Co-Operative Industrial Union Ltd. Vs Mujibur Rahman and others, 44 DLR (AD.), 1992, P-216

মামলার ল’ইয়ার সার্টিফিকেট কে Authenticate document হিসেবে আখ্যা দিয়েছেন।

সিলেটরে ডাক এর সম্মানিত আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ আব্দুল হালিম কাফি সাহেবের নিজ স্বাক্ষর ও সীলসহ উক্ত ল’ইয়ার সার্টিফিকেট প্রদান করেন যাতে মহামান্য হাইকোর্ট প্রদত্ত Stay আদেশের কথা বিস্তারিত বলা হয়েছিল। Lawyer Certificate টি জেলা ম্যাজিস্ট্রেট বরাবরে ফ্যাক্সযোগে ১৫.৪২ ঘটিকায় প্রেরণ করা হয়। সুতরাং Lawyer Certificate এর Authenticity যাচাই করা মাননীয় জেলা ম্যজিস্ট্রেট এর পক্ষে সম্ভব ছিল।

প্রকৃত অবস্থা নিম্নরুপ : বিজ্ঞ জেলা জজ ম্যাজিস্ট্রেট গত ১৫.০৬.২০১৭ইং তারিখে সি.আর-১১১০/২০১৬, জি.আর- ৯৭৪/২০০৫ ও জি.আর- ১১৪৬/২০০৫ মামলায় বিচারিক আদালত কর্তৃক দোষী সাব্যস্ত হওয়ার প্রেক্ষিতে জনাব রাগীব আলী প্রকাশক, মুদ্রক ও সম্পাদক মন্ডলীর সভাপতি ও জনাব আব্দুল হাই, সম্পাদক দৈনিক সিলেটের ডাক কারাদন্ডে দন্ডিত হওয়ায় ছাপাখানা এবং প্রকাশনা (ঘোষণা ও নিবন্ধন) অধ্যাদেশ ১৯৭৩ এর ২০ ধারর আলোকে দৈনিক সিলেটের ডাক পত্রিকার ডিক্লারেশনের সত্যতা প্রতিপাদন (Authentication) বাতিল করে অফিস আদেশ জারী করেন। উক্ত অফিস আদেশকে চ্যালেঞ্জ করে জনাব রাগীব আলী ‘Press Appellate Board Bangladesh’ এ প্রথম আপীল দায়ের করেন এবং পরবর্তীতে মহামান্য সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে বিগত ১২.০৭.২০১৭ইং তারিখে ৯৭২৪/২০১৭ নং রীট পিটিশন দায়ের করেন। মহামান্য সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের ডিভিশন বেঞ্চের বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসাইন এবং বিচারপতি জনাব মোঃ আতাউর রহমান খান প্রাথমিক শুনানী অন্তে দুই (২) সপ্তাহের মধ্যে বিবাদীগণকে জবাব দাখিল করার জন্য রুল নিশি জারী করেন। কিন্তু ২ (দুই) সপ্তাহ অতিক্রান্ত হওয়ার পরও জেলা ম্যাজিস্ট্রেট-এর পক্ষ থেকে কোন জবাব দাখিল করা হয়নি, বিধায় রুলনিশি জারীর প্রায় দীর্ঘ সাড়ে চার মাস পর জনাব রাগীব আলীর পক্ষে দৈনিক সিলেটের ডাক পত্রিকা প্রকাশনার জন্য জেলা ম্যাজিস্ট্রেট কর্তৃক ডিক্লারেশন বাতিল সংক্রান্ত ১৫/০৬/২০১৭ তারিখের অফিস আদেশ স্থগিত চেয়ে মহামান্য সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাবে আবেদন করা হয়। মহামান্য সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগ আবেদনপত্র পর্যালোচনা করে সন্তুষ্ট হয়ে জেলা ম্যাজিস্ট্রেট কর্তৃক ডিক্লারেশন বাতিল সংক্রান্ত অফিস আদেশ ৩ মাসের জন্য স্থগিত করেন।

উল্লেখ্য জনাব রাগীব আলী বিগত ১৯/১১/২০১৭ ইং তারিখে জেলা ম্যাজিস্ট্রেট বরাবরে দৈনিক সিলেটের ডাক পত্রিকা প্রকাশের অনুমতি চেয়ে আবেদন করেন কিন্তু কোন সদুত্তর না পেয়ে মহামান্য সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগে জেলা ম্যাজিস্ট্রেট এর অফিস আদেশ স্থগিত করার ফলে, দৈনিক সিলেটর ডাক পূর্বের মতো প্রকাশনায় কোন বাধা নেই।
এছাড়া রাবেয়া অফসেট প্রিন্টার্স সম্পর্কে প্রতিবেদনে যে তথ্য পরিবেশিত হয়েছে, তাও সঠিক নয়। কারণ মধুবন সুপার মার্কেটে প্রেসের অফিস ও সাইনবোর্ডসহ রাবেয়া অফসেট প্রিন্টার্সের সিটিপিও কম্পিউটার সেকশন রয়েছে। যাবতীয় কার্যক্রম এখানে চলে। কাস্টঘরে শুধু প্রিন্টিং মেশিনটি আছে। এ সম্পর্কে যথারীতি জেলা প্রশাসক মহোদয়কে অবহিত করা হয়েছে।
সুতরাং স্থানীয় পত্রিকায় পরিবেশিত সংবাদ বিভ্রান্তিমূলক, অসৎ উদ্দেশ্যপ্রণোদিত ও আদালত অবমাননার শামিল। ভবিষ্যতে এ ধরনের সংবাদ প্রচার হতে বিরত থাকার জন্য সর্বমহলের প্রতি অনুরোধ রই। অন্যথায় প্রকৃত তথ্য গোপন করে কোন ব্যক্তি বা কোন পত্রিকা মিথ্যা তথ্য পরিবেশনপূর্বক সিলেটের ডাকের পত্রিকা কর্তৃপক্ষের ক্ষতি সাধন করার জন্য চেষ্টা করলে ভবিষ্যতে ক্ষতিপূরণ আদায়ের জন্য আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

শেয়ার করুন

Print Friendly and PDF

আপনার মতামত দিন

সর্বশেষ খবর

  •    জেলা তাঁতীদলের সভাপতি ফয়েজ আহমদ দৌলতের জন্মদিন পালিত
  •    আব্দুল কাদির ভূঁইয়া জুয়েলের মুক্তি দাবী জানালেন এড. সামসুজ্জামান জামান
  •    সিলেট জেলা ও মহানগর স্বেচ্ছাসেবকদলের বিক্ষোভ মিছিল
  •    কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জুয়েল গ্রেফতার : সিলেটে স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ মিছিল
  •    ওসমানীনগরে হাওর থেকে নবজাতকের লাশ উদ্ধার
  •    গ্রাহকদের সাথে সুন্দর আচরণের মাধ্যমে প্রতিষ্ঠানের উন্নতি বয়ে আনা সম্ভব : কামরান
  •    প্রতিটি অঙ্গেণে ফখরুলের বিচরণ সকলের মন জয় করেছিল : মেয়র আরিফ
  •    শাহপরাণ (র.) থানার এসি ইসমাইলের বেপরোয়া চাঁদাবাজি!
  •    যুব সমাজকে ক্রীড়া নৈপুন্য করে গড়ে তুলতে বয়েজ ক্লাব অগ্রণী ভূমিকা রাখছে : কাউন্সিলর হাদী
  •    হারিয়ে গেছে গ্রাম বাংলার ঐতিহ্য গরুর গাড়ি
  •    ইমজা-মাহা মিডিয়া কাপ : সংবাদ টাইগার্সকে উড়িয়ে শুভ প্রতিদিনের বিশাল জয়
  •    সাহেবের বাজার ব্যবসায়ী সমিতির শপথ গ্রহণ ও অভিষেক অনুষ্ঠান সম্পন্ন
  •    ফটোসাংবাদিক এহিয়াকে সংবর্ধনা
  •    সিলেট-৬ আসনে ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করতে চান হেলাল খান
  •    বাবু-জুয়েলের উপর হামলার প্রতিবাদ : স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ মিছিল
  • সাম্প্রতিক মিডিয়া খবর

  •   ফটোসাংবাদিক এহিয়াকে সংবর্ধনা
  •   গোয়াইনঘাট প্রেসক্লাব পরিদর্শনে আব্দুল হাকিম চৌধুরী
  •   এবার হত্যার হুমকি দিচ্ছেন আওয়ামী লীগ নেতা বিজিত
  •   আইন লঙ্ঘন করে প্রকাশিত হচ্ছে দৈনিক সিলেটের ডাক
  •   ফটো সাংবাদিক মনসুরের চিকিৎসার্থে মেডিকেল বোর্ড গঠন : শয্যাপাশে বিশিষ্টজনেরা
  •   সাংবাদিক ইকবাল মনসুরের শয্যা পাশে কাউন্সিলর দিনার খান হাসু
  •   ‘গ্লোস্টার’ ছবি প্রদর্শনীতে তৃতীয় স্থানে সিলেটের এহিয়া
  •   বিশ্বনাথে শিশু নির্যাতনকারীদের হাতে হয়রানীর শিকার পরিবার
  •   বিশ্বনাথে টাকার কাছে পুলিশ বিক্রি হয়ে গেছে!
  •   ফটো সাংবাদিক লিটনকে প্রাণনাশের হুমকি
  •   সাংবাদিক ইউনিয়নের মতবিনিময় সভা সম্পন্ন
  •   এমসি কলেজ প্রেসক্লাবের সাধারণ সভা সম্পন্ন
  •   ৮ম বর্ষে পদার্পন করলো ‘গোলাপগঞ্জ-বিয়ানীবাজার সংবাদ’
  •   সাংবাদিক রেজা রুবেলের পিতার চেহলাম সম্পন্ন
  •   জন্মদিনে সহকর্মীদের ভালোবাসায় সিক্ত সাংবাদিক দিপু সিদ্দিকী